2020 DDoS কি? কিভাবে DDoS আক্রমণ প্রতিরোধ করবেন? – রেজিস্ট্রার ব্লগ

0
2020 DDoS কি?  কিভাবে DDoS আক্রমণ প্রতিরোধ করবেন?  – রেজিস্ট্রার ব্লগ

একটি DDoS আক্রমণ কি?

ডিস্ট্রিবিউটেড ডিনায়াল অফ সার্ভিস – একটি ডিস্ট্রিবিউটেড ডিনায়াল অফ সার্ভিস (DDoS) আক্রমণ হল হ্যাকারদের দ্বারা একটি নির্দিষ্ট ওয়েবসাইট, সার্ভার বা অনলাইন পরিষেবা সীমিত বা সম্পূর্ণরূপে ধ্বংস করার জন্য একটি আক্রমণ৷ একটি DoS আক্রমণ করার একাধিক উপায় রয়েছে, কিন্তু বর্তমানে সবচেয়ে জনপ্রিয় হল DDoS (পরিষেবার ডিস্ট্রিবিউটেড ডিনায়েল) আক্রমণ। DDoS আক্রমণগুলি আক্রমণের ট্র্যাফিকের উত্স হিসাবে একাধিক আপোসকৃত কম্পিউটার সিস্টেম ব্যবহার করে কার্যকারিতা অর্জন করে।

DDoS আক্রমণের সাধারণ লক্ষ্যগুলির মধ্যে রয়েছে:

– ইন্টারনেট শপিং সাইট

– অনলাইন ক্যাসিনো

– অনলাইন পরিষেবা প্রদানের উপর নির্ভর করে এমন কোনও ব্যবসা বা সংস্থা৷

DDoS এসযত্ন এনরাজকীয় আইকাজ?

একটি DDoS আক্রমণের জন্য আক্রমণকারীকে আক্রমণ করার জন্য অনলাইন মেশিনগুলির একটি নেটওয়ার্কের নিয়ন্ত্রণ নিতে হবে। কম্পিউটার এবং অন্যান্য মেশিনগুলি (যেমন IoT ডিভাইস) ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত হয়, প্রতিটিকে একটি বট (বা জম্বিতে) পরিণত করে। আক্রমণকারীর একটি বট গ্রুপের উপর রিমোট কন্ট্রোল রয়েছে যাকে বটনেট বলা হয়। বটনেট ইনস্টলেশন সম্পূর্ণ হওয়ার পরে, আক্রমণকারী রিমোট কন্ট্রোল পদ্ধতি ব্যবহার করে প্রতিটি বটকে নির্দেশাবলী পাঠায় এবং বটনেটগুলি লক্ষ্য সার্ভারে প্রোগ্রাম করা অনুরোধগুলি প্রেরণ করে। ফলস্বরূপ, টার্গেট সার্ভার, যা তার স্বাভাবিক ট্র্যাফিকের উপরে ডেটা ট্র্যাফিকের সংস্পর্শে আসে, এই লোডটি পরিচালনা করতে পারে না এবং অকার্যকর হয়ে যায়।

কিভাবে DDoS আক্রমণ প্রতিরোধ করবেন?

DDoS আক্রমণগুলি আজকাল করা সহজ হয়ে উঠেছে। ইন্টারনেট থেকে ডাউনলোড করা সহজ প্রোগ্রামগুলির সাহায্যে, একটি সিস্টেমকে লক্ষ্যবস্তু করা যেতে পারে এবং কেবলমাত্র একটি আইপি ঠিকানা বা ডোমেন নাম প্রবেশের মাধ্যমে অ্যাক্সেসযোগ্য করা যেতে পারে। দুর্ভাগ্যবশত, DDoS আক্রমণ থেকে রক্ষা করার জন্য কোন সহজ এবং স্থায়ী সমাধান নেই। যাইহোক, এমন কিছু পদ্ধতি রয়েছে যা লক্ষ্য হওয়ার সম্ভাবনা বা সম্ভাব্য আক্রমণের প্রভাব কমাতে পারে।

স্বতন্ত্র ব্যবহারকারীদের জন্য,

– অ্যান্টি-ভাইরাস প্রোগ্রাম এবং ফায়ারওয়ালের সক্রিয় ব্যবহার,

– সময়মত এবং সম্পূর্ণ সিস্টেম আপডেট,

– নিরাপদ ই-মেইল সামগ্রীর জন্য ফিল্টার ব্যবহার করা এবং স্প্যাম ট্র্যাফিক প্রতিরোধ করার মতো সহজ সতর্কতা অবলম্বন করা দরকারী।

অনুরূপ পোস্ট

Schreibe einen Kommentar