লিনাক্স সার্ভার কি? লিনাক্স সার্ভার কি?

0
লিনাক্স সার্ভার কি?  লিনাক্স সার্ভার কি?

লিনাক্স সার্ভারএটি লিনাক্স-ভিত্তিক অপারেটিং সিস্টেমের (OS) একটি দক্ষ এবং শক্তিশালী রূপ। লিনাক্স সার্ভারসিস্টেম এবং নেটওয়ার্ক ম্যানেজমেন্ট, ওয়েব পরিষেবা এবং ডাটাবেস ব্যবস্থাপনার মতো ব্যবসায়িক অ্যাপ্লিকেশনগুলির ক্রমবর্ধমান প্রয়োজনীয়তা মেটাতে তৈরি করা হয়েছিল।

লিনাক্স সার্ভারনিরাপত্তা, ধারাবাহিকতা এবং নমনীয়তার জন্য এর খ্যাতির কারণে, এটি প্রায়শই অন্যান্য সার্ভার অপারেটিং সিস্টেম দ্বারা পছন্দ করা হয়। লিনাক্স সার্ভার অপারেটিং সিস্টেমের কিছু উদাহরণ হল CentOS, Ubuntu Server, Gentoo, Debian, Slackware ইত্যাদি। হয় লিনাক্স সার্ভারএটি অপারেটিং সিস্টেমগুলির মধ্যে সেরা পছন্দ হিসাবে বিবেচিত হয় কারণ এটির জন্য গ্রাফিকাল ইউজার ইন্টারফেসের প্রয়োজন হয় না। সমস্ত কমান্ড কমান্ড প্রম্পটের মাধ্যমে চালানো যেতে পারে। এটি ব্যবহারকারীদের সর্বাধিক সিস্টেম কর্মক্ষমতা অর্জন করতে সাহায্য করে।

লিনাক্স সার্ভারের কিছু সুবিধা হল:

  • স্থিতিশীলতা: দক্ষতার মাত্রা বজায় রাখতে পর্যায়ক্রমে রিবুট করার প্রয়োজন নেই। লিনাক্স সার্ভার, যদি তাদের সিস্টেম সঠিকভাবে কনফিগার করা হয়, তবে এটি সাধারণত হার্ডওয়্যার ব্যর্থতা বা সিস্টেম বন্ধ না হওয়া পর্যন্ত চলতে পারে।
  • দক্ষতা: লিনাক্স সার্ভারনেটওয়ার্ক এবং সার্ভার জুড়ে সামঞ্জস্যপূর্ণ এবং উচ্চ কর্মক্ষমতা প্রদান করে। এটির সমান্তরাল সংযোগের পাশাপাশি বৃহৎ ব্যবহারকারীর ভলিউম পরিচালনা করার ক্ষমতা রয়েছে।
  • নিরাপত্তা: লিনাক্স সার্ভারপ্রথম শ্রেণীর নিরাপত্তা প্রদান করে। দক্ষ ফায়ারওয়াল এবং বহুমুখী ফাইল অ্যাক্সেস অনুমতি সিস্টেম অবাঞ্ছিত অ্যাক্সেস এবং ভাইরাস প্রতিরোধ করে।
  • নেটওয়ার্কিং: অসামান্য নেটওয়ার্কিং বৈশিষ্ট্য প্রদান করে. নিরাপদ হওয়ার পাশাপাশি, এটি বিভিন্ন অ্যাপ্লিকেশনের জন্য কাস্টমাইজ করা যেতে পারে।
  • নমনীয়তা: যেহেতু এটি ওপেন সোর্স, সোর্স কোডটি সকল ব্যবহারকারীর কাছে সহজেই উপলব্ধ৷ ব্যবহারকারীরা তাদের চাহিদা অনুযায়ী এটি কাস্টমাইজ করতে পারেন।
  • কারিগরি সহযোগিতা: লিনাক্স সার্ভারউপলব্ধ সেরা প্রযুক্তিগত সহায়তা কিছু প্রস্তাব. এটি একটি সক্রিয় বিকাশকারী সম্প্রদায়, সেইসাথে বিভিন্ন পরামর্শদাতা এবং বাণিজ্যিক পরিবেশকদের দ্বারা ব্যবহৃত হয়।
  • মাল্টিটাস্কিং: মাল্টিটাস্কিং, একই সময়ে একাধিক প্রোগ্রাম এবং কাজ চালানোর ক্ষমতা লিনাক্স দ্বারা সমর্থিত।
  • ডাউনটাইম: সিস্টেম অফলাইনে না নিয়েই প্রায় সব আপডেট প্রয়োগ করা হয়। এছাড়াও, লিনাক্স সার্ভার সার্ভারগুলি চালানোর জন্য খুব কমই বাগগুলি ঠিক করতে এবং আপডেটগুলি সম্পূর্ণ করার জন্য রিবুটের প্রয়োজন হয়৷ এর মানে প্রায় কোন ডাউনটাইম নেই।
  • বিনামূল্যে বিতরণ উৎস কোড: অনেক ডেভেলপার লিনাক্স সার্ভার, সোর্স কোড পরীক্ষা করে। অতএব, উত্পাদনশীলতা সর্বদা বৃদ্ধি পায়, যা কার্যক্ষমতা বৃদ্ধি, ত্রুটি দূরীকরণ এবং নিরাপত্তা বৃদ্ধির দিকে পরিচালিত করে।
অনুরূপ পোস্ট

Schreibe einen Kommentar