মনোযোগ! ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট চোরদের বিরুদ্ধে কীভাবে ব্যবস্থা নেবেন? – রেজিস্ট্রার ব্লগ

3
মনোযোগ!  ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট চোরদের বিরুদ্ধে কীভাবে ব্যবস্থা নেবেন?  – রেজিস্ট্রার ব্লগ

সাম্প্রতিক সময়ে সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের বিরুদ্ধে প্রতারণা বেড়েছে। বিখ্যাত নাম সহ এই স্ক্যামারদের বিরুদ্ধে আমাদের কীভাবে সতর্ক হওয়া উচিত? আপনার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট, যা বিশ্বের সবচেয়ে পছন্দের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট, চোরদের বিরুদ্ধে রক্ষা করার জন্য আপনার কী ব্যবস্থা নেওয়া উচিত? এখানে আপনার প্রশ্নের উত্তর…

হিদায়েত তুরকোগলু, ফেরাল গুলমান এবং বুকেট দেরেওওলুর মতো সেলিব্রিটিদের সহ হাজার হাজার মানুষের অ্যাকাউন্ট গত কয়েক মাসে সাইবার বুলিদের দ্বারা হ্যাক করা হয়েছে৷ যেসব চোর অ্যাকাউন্ট চুরি করে তারা প্রায়ই টাকা ফেরত দেওয়ার জন্য ব্ল্যাকমেইল করে এবং যারা তা করে না তাদের অ্যাকাউন্টে চিঠিপত্র এবং ছবি ফাঁস করার হুমকি দেয় বা অ্যাকাউন্টধারীর বন্ধুদের ব্যবহারকারীর নাম ব্যবহার করে প্রতারণা করার চেষ্টা করে। তাহলে সোশ্যাল মিডিয়া চুরির বিরুদ্ধে কী করবেন? চুরি হওয়া ইনস্টাগ্রাম অ্যাকাউন্টগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?

‚আপনার সতর্কতা অবলম্বন করুন‘

সোশ্যাল মিডিয়া রেপুটেশন ম্যানেজমেন্ট স্পেশালিস্ট আরাস আবদুল্লাহওলু, যিনি অ্যাকাউন্ট চুরির বিরুদ্ধে সতর্ক করেছিলেন, চুরি প্রতিরোধে কিছু ব্যবস্থা সম্পর্কে তথ্য দিয়েছেন। সন্দেহজনক লগইন সতর্কতাগুলি খোলা উচিত বলে জোর দিয়ে, যাতে অন্য কেউ আপনার অ্যাকাউন্টে লগ ইন করার সাথে সাথে আপনাকে অবহিত করা যায়, আব্দুল্লাহ ওলু বলেছেন যে আপনার অ্যাকাউন্টে নিবন্ধিত ই-মেইল এবং ফোন নম্বর আপ-টু-ডেট হওয়া উচিত। Aras Abdullahoğlu দ্বারা ঘোষিত ব্যবস্থার মধ্যে রয়েছে অ্যাকাউন্ট নিরাপত্তার জন্য কমপক্ষে ছয়টি সংখ্যা, অক্ষর এবং বিরাম চিহ্ন সমন্বিত একটি শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করা এবং এটি ইন্টারনেটে ব্যবহৃত অন্যান্য পাসওয়ার্ড থেকে আলাদা।

সাইবার চুরির বিরুদ্ধে গৃহীত অন্যান্য ব্যবস্থা নিম্নরূপ:

• Instagram অ্যাকাউন্টগুলিতে ‚টু-ফ্যাক্টর অথেনটিকেশন‘ বৈশিষ্ট্যটি চালু করা উচিত।

• Instagram অ্যাকাউন্টের পাসওয়ার্ড অন্য ব্যক্তি, অ্যাপ্লিকেশন বা ওয়েবসাইটের সাথে শেয়ার করা উচিত নয়।

• অ্যাকাউন্টটি কোনও অনিরাপদ Wi-Fi নেটওয়ার্ক বা ডিভাইসে লগ ইন করা উচিত নয়৷

• সাধারণ প্রযুক্তিগত ডিভাইসগুলির সাথে অ্যাকাউন্টে প্রবেশ করার সময়, এটি অবশ্যই লগ আউট করতে হবে৷

• Instagram অ্যাকাউন্টের ‚Memember me‘ বৈশিষ্ট্যটি সক্রিয় হওয়া উচিত নয়৷ এই বৈশিষ্ট্যটি চালু থাকলেও, ব্রাউজার বন্ধ থাকলেও অন্যান্য লোকেরা তাদের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলি অ্যাক্সেস করতে পারে।

কীভাবে ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট পুনরুদ্ধার করবেন?

আরাস আব্দুল্লাহ ওলুর দেওয়া তথ্য অনুসারে, আপনার চুরি হওয়া ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট পুনরুদ্ধার করার জন্য আপনাকে প্রথমে যা করতে হবে তা হল ইনস্টাগ্রামে যোগাযোগ করা এবং জানাতে যে আপনি হ্যাক হয়েছেন। এর জন্য, আপনাকে আপনার অ্যাকাউন্টের „সেটিংস“ বিভাগ থেকে „সহায়তা কেন্দ্রে“ যেতে হবে এবং „লগইন এবং সমস্যা সমাধান“ বিভাগে প্রবেশ করতে হবে। তারপর আপনাকে বিভাগে প্রবেশ করতে হবে „আমি মনে করি আমার অ্যাকাউন্ট অন্য কেউ দখল করেছে“। আপনি যদি [email protected] থেকে একটি ইমেল পান যে আপনাকে জানায় যে আপনার ই-মেইল ঠিকানা পরিবর্তিত হয়েছে, আপনাকে অবশ্যই „আনডু এই পরিবর্তন“ বিকল্পে টিক দিতে হবে, এবং যদি আপনার পাসওয়ার্ড পরিবর্তন করা হয় তবে আপনাকে অবশ্যই একটি লগইন লিঙ্কের অনুরোধ করতে হবে বা Instagram থেকে নিরাপত্তা কোড।

লগইন সংযোগের অনুরোধের জন্য „লগইন“ স্ক্রিনে „সহায়তা পান“ বা „আপনার পাসওয়ার্ড ভুলে গেছেন?“ আপনার অ্যাকাউন্টের সাথে যুক্ত ব্যবহারকারীর নাম, ইমেল ঠিকানা বা ফোন নম্বর লিখতে ক্লিক করুন এবং তারপরে „পরবর্তী“ এ আলতো চাপুন৷ আপনার ই-মেইল ঠিকানা বা ফোন নম্বর নির্বাচন করার পরে, „লগইন লিঙ্ক পাঠান“ আলতো চাপুন। আপনি যদি এই পদক্ষেপগুলি অনুসরণ করার পরে আপনার অ্যাকাউন্টটি ফিরে না পেতে পারেন তবে আপনাকে „আমার আরও সহায়তা প্রয়োজন“ লিঙ্কে ক্লিক করতে হবে এবং প্রয়োজনীয় নির্দেশাবলী অনুসরণ করতে হবে৷ যদি এটি কাজ না করে, তবে সময় নষ্ট না করে সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞের সহায়তা নেওয়া আপনার সর্বোত্তম স্বার্থে হবে৷

Ähnliche Beiträge

Schreibe einen Kommentar