ব্র্যান্ড কি? – রেজিস্ট্রার ব্লগ

10
ব্র্যান্ড কি?  – রেজিস্ট্রার ব্লগ

এটি একটি ছবি বা অক্ষর সমন্বিত এক ধরণের চিহ্ন, যা একটি পণ্য বা পরিষেবার প্রচার করার জন্য তৈরি করা হয়, কোম্পানিকে তার প্রতিপক্ষ থেকে আলাদা করে, সেই ভাল বা পরিষেবার প্রতীক। ব্র্যান্ডের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হল কর্পোরেট ইমেজ প্রতিফলিত করা। এই কারণে, ব্র্যান্ড গঠন প্রক্রিয়া সাবধানে পরিচালনা করা আবশ্যক। ইসিমটেসিল আমরা ট্রেডমার্ক রেজিস্ট্রেশন প্রক্রিয়ার প্রতিটি পর্যায়ে পরিষেবা অফার করি।

ট্রেডমার্ক রেজিস্ট্রেশন কি?

সমস্ত ধরণের চিহ্ন যা অঙ্কনে প্রদর্শিত হতে পারে বা একইভাবে প্রকাশ করা যেতে পারে, যেমন ব্যক্তিগত নাম, শব্দ, আকৃতি, অক্ষর, সংখ্যা, পণ্যের ফর্ম বা প্যাকেজিং, যা মুদ্রণের মাধ্যমে প্রকাশ এবং পুনরুত্পাদন করা যেতে পারে ব্র্যান্ডের উপাদান। . আপনার কোম্পানির পণ্য বা পরিষেবাগুলি অন্য কোম্পানির পণ্য এবং পরিষেবাগুলির থেকে কীভাবে আলাদা? অবশ্যই ব্র্যান্ডকে ধন্যবাদ। সুতরাং, যদি একজন প্রতিযোগী আপনার ব্যবহার করা ব্র্যান্ডের নাম বা প্রতীক ব্যবহার করে, তাহলে এর ফলাফল কী হবে? এই ধরনের সমস্যা এড়াতে, অনুমোদিত প্রতিষ্ঠান এবং সংস্থার সাথে আপনার ট্রেডমার্ক বৈশিষ্ট্যগুলির নিবন্ধনকে ট্রেডমার্ক নিবন্ধন বলা হয়। আপনার ব্র্যান্ডের অধিকার সুরক্ষিত করার জন্য ট্রেডমার্ক নিবন্ধন অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কেন আপনি একটি ট্রেডমার্ক নিবন্ধন করা উচিত?

সারা বিশ্বে প্রতি মুহূর্তে লক্ষ লক্ষ নকল পণ্য তৈরি হয়। আপনি যদি আপনার ব্র্যান্ডের অধিকার রক্ষা করতে অবহেলা করেন, যা আপনি প্রতিটি পর্যায়ে সতর্কতার সাথে তৈরি করেছেন, আপনি অনেক সমস্যার সম্মুখীন হতে পারেন। আপনার ট্রেডমার্ক দাবি করতে ব্র্যান্ড নিবন্ধন এটা অপরিহার্য যে আপনি এটা করতে.

ট্রেডমার্ক রেজিস্ট্রেশনের সুবিধা কি কি?

যখন আপনি আপনার ট্রেডমার্ক নিবন্ধিত করেন, তখন আপনার কাছে তুরস্কের সীমানার মধ্যে এবং আপনার নিজের সেক্টরে ট্রেডমার্কের একমাত্র একচেটিয়া ব্যবহারকারী হওয়ার অধিকার থাকে। প্রথমে ট্রেডমার্ক প্রবর্তন এবং তারপরে এটি নিবন্ধন করার ধারণাটি অধিকার ধারকদের তাদের অধিকার হারানোর মুখোমুখি হতে পারে। আপনার ট্রেডমার্ক, যা তুর্কি পেটেন্ট ইনস্টিটিউট দ্বারা নিবন্ধিত হয়নি, আইনত আপনার অন্তর্গত নয়।

আপনি যদি আপনার ব্র্যান্ডটি নিবন্ধন না করে প্রচার করেন তবে বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠান আপনার ব্র্যান্ড নিবন্ধন করতে পারে। যাইহোক, যদি আপনার একটি ট্রেডমার্ক নিবন্ধিত থাকে, তাহলে আপনি ডিক্রি নং 556 অনুযায়ী আপনার ট্রেডমার্ক ব্যবহার করা লোকদের বিরুদ্ধে একটি মামলা করতে পারেন৷ অন্য কথায়, আইনি শ্রেষ্ঠত্ব সর্বদা ট্রেডমার্ক নিবন্ধনের পাশে থাকে।

আমরা একটি ট্রেডমার্ক রেজিস্ট্রেশন করার সুবিধাগুলি তালিকাভুক্ত করতে পারি, সাধারণভাবে, নিম্নরূপ:

  • নিবন্ধন আবেদনের পর আপনার ট্রেডমার্ক 10 বছরের জন্য সুরক্ষিত। এই মেয়াদ শেষ হওয়ার ছয় মাস আগে নবায়নের সময় শুরু হয়। নবায়ন চলতে থাকলে, ব্র্যান্ডটি অনির্দিষ্টকালের জন্য নিবন্ধিত থাকতে পারে। ট্রেডমার্কের মালিকের মৃত্যুর ক্ষেত্রে, ট্রেডমার্কের অধিকার তার উত্তরাধিকারীদের কাছে চলে যায়।
  • ট্রেডমার্ক রেজিস্ট্রেশনের মাধ্যমে, একই সেক্টরে কর্মরত ব্যক্তি এবং প্রতিষ্ঠানগুলিকে আপনার ট্রেডমার্ক ব্যবহার করা থেকে বিরত রাখা হয়। এটি আপনার কর্পোরেট খ্যাতি এবং ব্র্যান্ডের জন্য খুবই গুরুত্বপূর্ণ।
  • আপনার কর্পোরেট ইমেজ আনুষ্ঠানিকভাবে নিবন্ধিত হয়. কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান আপনার ব্র্যান্ড অনুকরণ করতে পারে না.
  • ট্রেডমার্ক রেজিস্ট্রেশনের সাথে, .tr এক্সটেনশন সহ ওয়েব ঠিকানা ব্যবহারের অধিকারও সুরক্ষিত।
  • আপনার সাইন এবং ই-কমার্স উদ্যোগ আইনি নিশ্চয়তা দ্বারা সুরক্ষিত।
  • আপনি আপনার ব্র্যান্ডের ® (রেজিস্টার) চিহ্ন দিয়ে এটি ব্যবহার করতে পারেন।

ট্রেডমার্ক রেজিস্ট্রেশন প্রক্রিয়া কতদিনের?

ট্রেডমার্ক অ্যাপ্লিকেশনটি আবেদনের তারিখের পরে মোট 12-14 মাস সময় নেয়, যদি না কোনো আপত্তি থাকে। আপনার ট্রেডমার্কের সুরক্ষা আবেদনের তারিখ থেকে শুরু হবে।

ট্রেডমার্ক নিবন্ধনের জন্য সিদ্ধান্তের মানদণ্ড কি?

একটি ট্রেডমার্ক নিবন্ধন করার সময় কিছু মানদণ্ড বিবেচনায় নেওয়া হয়। ট্রেডমার্ক পর্যালোচনায় ঐক্য নিশ্চিত করার জন্য, TPI ব্র্যান্ড বিভাগ দ্বারা পর্যায়ক্রমে আপডেট করা সিদ্ধান্তগুলি ব্যবহার করা হয়।

ট্রেডমার্ক নিবন্ধন আবেদনের সিদ্ধান্তের মানদণ্ডকে প্রভাবিত করে এমন আইটেমগুলি নিম্নরূপ তালিকাভুক্ত করা যেতে পারে;

  • স্লোগান: যদি সেগুলি ব্যবহারযোগ্য পণ্য বা পরিষেবাগুলির জন্য বর্ণনামূলক না হয়, গুণমান নির্দেশ করে না, অথবা যদি স্লোগানের মূল উপাদান একই বা অন্য ব্র্যান্ডের অনুরূপ না হয় তবে সেগুলি স্বতন্ত্র হওয়া উচিত।
  • প্রদেশের নাম: তুরস্কে প্রদেশের নামগুলি তাদের নিজস্ব নিবন্ধন করা হয় না এবং প্রদেশের নামগুলি প্রত্যাখ্যান করা হয়। অবশ্যই, „আলো“ ইত্যাদি। বিভিন্ন অর্থ সহ প্রদেশের নাম যেমন
  • দেশের নাম: বিদেশী দেশের নাম যেমন „ফ্রান্স, জার্মানি, আমেরিকা“ একটি সাধারণ নীতি হিসাবে তৃতীয় পক্ষের পক্ষে ট্রেডমার্ক হিসাবে নিবন্ধিত হয় না।
  • সাধারণ মূল্যবোধ: ধর্মীয় মূল্যবোধ এবং প্রতীক সম্বলিত নাম যেমন „তুর্কি পতাকা, ক্রিসেন্ট-স্টার এবং অটোমান মনোগ্রাম“ ব্র্যান্ড করা যাবে না, সেইসাথে পাবলিক অর্ডার এবং সাধারণ নৈতিকতার বিপরীত নাম।

নিবন্ধিত একটি ট্রেডমার্ক ব্যবহার করার জন্য শাস্তি কি?

একটি নিবন্ধিত ট্রেডমার্ক ব্যবহার করার ক্ষেত্রে, 21/1/2009 তারিখের আইন নং 5833-এর „দণ্ডবিধির ধারা 61/A“-এ থাকা তথ্য অনুসারে;

  • যে ব্যক্তি উদ্ধৃতি বা বিভ্রান্তির মাধ্যমে অন্য কারো ট্রেডমার্ক লঙ্ঘন করে পণ্য বা পরিষেবা উত্পাদন করে, বিক্রয়ের প্রস্তাব দেয় বা বিক্রি করে, তাকে 1 থেকে 3 বছরের কারাদণ্ড এবং 20,000 দিন পর্যন্ত বিচারিক জরিমানা করা হয়।
  • যে ব্যক্তি ট্রেডমার্ক সুরক্ষা বা প্যাকেজিং দিয়ে পণ্যের চিহ্ন মুছে দেয় যা নির্দেশ করে যে অনুমোদন ছাড়াই একটি ট্রেডমার্ক সুরক্ষা রয়েছে তাকে 1 বছর থেকে 3 বছরের কারাদণ্ড এবং 5,000 দিন পর্যন্ত বিচারিক জরিমানা করা হবে।
  • যে ব্যক্তি অনুমোদিত না হয়ে অন্য ব্যক্তির ট্রেডমার্ক অধিকার বিক্রি, স্থানান্তর, ভাড়া বা অঙ্গীকার করে সঞ্চয় করে, তাকে 2 বছর থেকে 4 বছর কারাদণ্ড এবং 5,000 দিন পর্যন্ত বিচারিক জরিমানা করা হয়।

কিভাবে একটি ব্র্যান্ড স্থানান্তর?

ব্যক্তি এবং আইনি সত্তা তৃতীয় পক্ষের কাছে একটি নিবন্ধিত ট্রেডমার্ক স্থানান্তর করতে পারে। এই প্রক্রিয়াটিকে হস্তান্তর প্রক্রিয়া বলা হয়। স্থানান্তর প্রক্রিয়া; এটি ব্যক্তি থেকে কোম্পানি, কোম্পানি থেকে ব্যক্তি বা পরিবারের সদস্যদের মধ্যে প্রয়োগ করা যেতে পারে।

কীভাবে বিশ্বব্যাপী একটি ট্রেডমার্ক নিবন্ধন করবেন?

ট্রেডমার্ক নিবন্ধন বসবাসের দেশের জন্য নির্দিষ্ট। আপনার কোম্পানির ট্রেডমার্ক যতই সুপরিচিত হোক না কেন, ট্রেডমার্ক নিবন্ধন শুধুমাত্র সেই দেশেই বৈধ যেখানে এটি নিবন্ধিত। যদি আপনার কোম্পানি বেশ কয়েকটি দেশে কাজ করে; কোম্পানি এবং ব্যক্তিদের সংশ্লিষ্ট দেশে তাদের ট্রেডমার্ক নিবন্ধন করতে হবে।

অন্য কথায়, তুর্কি পেটেন্ট ইনস্টিটিউটে একটি নিবন্ধন আবেদনের মাধ্যমে একটি ট্রেডমার্ক তার মালিককে তুরস্কে একজন সঠিক মালিক করে তোলে।

ভৌগলিক ইঙ্গিত কি?

আমাদের ভৌগলিক ইঙ্গিত, ঐতিহ্যগত এবং সাংস্কৃতিক মূল্যবোধ রক্ষা করার জন্য; নাম বা চিহ্নগুলি হল একটি অঞ্চল, এলাকা, অঞ্চল বা দেশ যেখানে এটি একটি স্বতন্ত্র বৈশিষ্ট্য, খ্যাতি বা অন্যান্য বৈশিষ্ট্যের পরিপ্রেক্ষিতে উদ্ভূত একটি পণ্যের সাথে চিহ্নিত একটি পণ্যকে নির্দেশ করে৷ ভৌগলিক ইঙ্গিত নিবন্ধনের সাথে, এটি নিশ্চিত করা হয় যে পণ্যগুলি তাদের গুণমান, ঐতিহ্য, অঞ্চল থেকে প্রাপ্ত কাঁচামাল এবং স্থানীয় গুণাবলীর উপর নির্ভর করে একটি নির্দিষ্ট খ্যাতি অর্জন করেছে।

Ähnliche Beiträge

Schreibe einen Kommentar