বাড়ি থেকে কাজ করার সময় আপনার সাইবার নিরাপত্তা নিশ্চিত করুন! – রেজিস্ট্রার ব্লগ

0
বাড়ি থেকে কাজ করার সময় আপনার সাইবার নিরাপত্তা নিশ্চিত করুন!  – রেজিস্ট্রার ব্লগ

কিছু সময়ের জন্য, অনেক কর্মক্ষেত্র কোভিড-১৯ থেকে নিজেদের রক্ষা করার জন্য দূর থেকে কাজ শুরু করেছে। কোম্পানিগুলো কাজের সময় তাদের ব্যক্তিগত কম্পিউটারে তাদের সমস্ত ব্যবসা চালায়। মিটিং এবং কোম্পানির তথ্য সম্পৃক্ত বিভিন্ন অধ্যয়ন বাসা থেকে অনুষ্ঠিত হয়, এবং সাইবার আক্রমণ, যা আমাদের বয়সের সবচেয়ে বড় হুমকিগুলির মধ্যে একটি, যার ফলে আমরা বাড়ির কাজের সময় এটির নাম আরও শুনতে পাই। বাড়ি থেকে কাজ করা আমাদের আরও দায়িত্ব দিয়েছে, এবং আপনার ফাইলগুলিকে সুরক্ষিত রাখা এবং আপনার ডেটা চুরি না করার মতো সমস্যাগুলি এই মুহূর্তে প্রত্যেকের মনে রয়েছে৷

তাই আপনি আপনার ব্যক্তিগত তথ্য এবং কোম্পানির তথ্য রক্ষা করতে কি করতে পারেন? এই অনুচ্ছেদে isimtescil.net আপনি কীভাবে আপনার সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে পারেন সে বিষয়ে আমরা পরামর্শ দেব:

  1. আপনার তথ্য আপডেট করুন

আপনার কম্পিউটারের পাসওয়ার্ড কারো সাথে শেয়ার করবেন না, একটি শক্তিশালী পাসওয়ার্ড বেছে নিন এবং পর্যায়ক্রমে পরিবর্তন করার যত্ন নিন। আপনি যখন আপনার কম্পিউটার ব্যবহার করছেন না, তখন আপনার কম্পিউটারের প্রোগ্রামগুলি বন্ধ করুন এবং লগ আউট করুন। যদি সম্ভব হয়, আপনি আপনার ফাইল বা নথিগুলির জন্য একটি দ্বিতীয় সুরক্ষা তৈরি করতে পারেন।

আপনি বাড়ি থেকে কাজ শুরু করার আগে আপনার অবশ্যই আপনার কোম্পানির VPN এর সাথে সংযোগ স্থাপন করা উচিত। VPN, যার অর্থ ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক, এর অর্থ হল আপনার কম্পিউটার বা মোবাইল ফোন অন্য IP এর সাথে সংযুক্ত। আপনার ইন্টারনেট সংযোগi প্রদান করে। VPN আপনাকে নিরাপদে আপনার ইন্টারনেট ব্যবহার করতে দেয়। এইভাবে, আপনি আপনার ব্যক্তিগত ডেটা এবং আপনার পাসওয়ার্ড উভয়ই সুরক্ষিত করতে পারেন।

  • ব্যক্তিগত ব্যবসার জন্য আপনার কর্মক্ষেত্রের কম্পিউটার ব্যবহার করবেন না

আপনি যখন বাড়ি থেকে কাজ শুরু করেন, আপনার ব্যক্তিগত কাজ করার সময় আপনি যে কম্পিউটারটি কাজের জন্য ব্যবহার করেন তা ব্যবহার করবেন না। আপনি কাজের জন্য যে কম্পিউটার ব্যবহার করেন তাতে অনাকাঙ্ক্ষিত সমস্যা দেখা দিতে পারে। আপনার তথ্য অনুলিপি করে, আপনি একটি ভুল পদক্ষেপের মাধ্যমে আপনার ব্যবসার জন্য ব্যবহার করা তথ্য শেয়ার করতে পারেন। এই ফলে ব্যক্তিগত তথ্য সুরক্ষা আইন (KVKK) আপনি লঙ্ঘন করতে পারেন। আপনার পরিবারকেও এই কম্পিউটার থেকে দূরে রাখতে হবে। উদাহরণস্বরূপ, যদি আপনার বাচ্চারা আপনার কম্পিউটার থেকে গেম ডাউনলোড করার চেষ্টা করে, তারা অবিলম্বে এমন সামগ্রী ডাউনলোড করতে পারে যা আপনার কম্পিউটারের ক্ষতি করতে পারে। আপনার বাড়িতে অন্য কম্পিউটার থাকলে, আপনি সেখানে আপনার সোশ্যাল মিডিয়া এবং অনলাইন শপিং করতে পারেন।

  • আক্রমণ থেকে সাবধান

আজ, ই-মেইলের মাধ্যমে কম্পিউটার আক্রমণ করা আপনার কম্পিউটার এবং ডেটার জন্য বিপজ্জনক হতে পারে। বিশেষ করে করোনাভাইরাস ই-মেইল এই সময়ে অনেক বেশি দেখা যায়। একটি ই-মেইল খোলার সময়, কে এটি পাঠিয়েছে, ই-মেইলের বিষয়বস্তুতে মনোযোগ দেওয়া উচিত। এই ধরনের ই-মেইল এলে আপনাকে অবশ্যই আপনার কর্মক্ষেত্রের আইটি বিভাগকে অবহিত করা উচিত। সাইবার হামলাআরেকটি পদ্ধতি আইটি বিভাগের পক্ষ থেকে। ই-মেইল পাঠানো. এই ধরনের ই-মেইলে, এটি আইটি বিভাগের দায়িত্ব গ্রহণ করে। তারা আপনাকে ক্ষতিকারক লিঙ্কগুলিতে পুনঃনির্দেশ করতে পারে বা পাসওয়ার্ড পরিবর্তন করার বিষয়ে আপনাকে ই-মেইল পাঠাতে পারে।

বিভাগের মাধ্যমে আপনার কর্মক্ষেত্রের ফাইলগুলিতে অ্যাক্সেস সীমাবদ্ধ করুন, প্রত্যেকেরই তাদের ইচ্ছামত প্রতিটি ফাইল অ্যাক্সেস করা উচিত নয়। আপনার কোম্পানির একটি নিরাপত্তা এবং গোপনীয়তা নীতি থাকা উচিত। অ্যাক্সেসের নিয়ম অবশ্যই থাকতে হবে এবং পুরো কোম্পানির সাথে যোগাযোগ করতে হবে। এই প্রক্রিয়া সম্পর্কে আপনার কর্মীদের অবহিত করে ই-মেইল পাঠান।

  • সফটওয়্যার আপডেট

নতুন আপডেট আসার সাথে সাথে আপনার কম্পিউটারের অপারেটিং সিস্টেম আপডেট করা উচিত। সাইবার আক্রমণে, সিস্টেমের দুর্বলতার দিকে মনোযোগ দেওয়া হয়। আপনি যখন আপনার কম্পিউটার আপডেট করবেন, তখন আপনি আপনার কম্পিউটার এবং তথ্যকে এই ধরনের আক্রমণ থেকে রক্ষা করবেন। সফ্টওয়্যার আপডেট এটি সিস্টেমে দুর্বলতা ঠিক করে।

বাড়ি থেকে কাজ করার সময় যে কোনো সময় অনাকাঙ্খিত দুর্ঘটনা ঘটতে পারে। আপনার কম্পিউটারে আপলোড করা একটি ফাইল চালানো বা মুছে ফেলা যেতে পারে। এই কারণে, আপনি আপনার ডেটা এনক্রিপ্ট করুন এবং এটি ব্যাক আপ করুন।

ডোমেইন এবং হোস্টিং আপনি যদি সমস্যা অনুভব করেন isimtescil.net আপনি আমাদের সাথে যোগাযোগ করতে পারেন এবং একটি মানের গ্রাহক অভিজ্ঞতা থাকতে পারেন!

অনুরূপ পোস্ট

Schreibe einen Kommentar