এসইও ক্লিনআপের 6টি ধাপ

0
এসইও ক্লিনআপের 6টি ধাপ

আপনার যদি একটি সফল ব্যবসা থাকে যা প্রতিদিন নতুন গ্রাহকদের কাছে পৌঁছায়, তাহলে আপনি আবিষ্কার করতে পারেন যে আপনার ওয়েবসাইট আপনার ব্যবসার সরাসরি অনুপাতে বৃদ্ধি পাচ্ছে। ব্লগ পোস্ট, পণ্য পৃষ্ঠা, ই-কমার্স তালিকা, এবং যোগাযোগ পৃষ্ঠাগুলি এসইও-এর জন্য আপনার পরিচালনার জন্য অপেক্ষা করছে এমন কিছু পৃষ্ঠা।

পরিচালনা করার জন্য অনেকগুলি পৃষ্ঠা সহ, কিছু ক্ষেত্রে জিনিসগুলি পরিকল্পনা অনুযায়ী নাও যেতে পারে। খারাপ লিঙ্কগুলি অলক্ষিত হতে পারে, ওয়েবসাইটের গঠন অগোছালো হয়ে যেতে পারে এবং বিষয়বস্তু দ্রুত অপ্টিমাইজ করা যেতে পারে। এই সব আপনার দর্শকদের অভিজ্ঞতা প্রভাবিত করতে পারে, যা ঘুরে আপনার বাউন্স রেট বৃদ্ধি করতে পারে।

অতএব, যাতে আপনার ব্যবসার ভাল গতি নষ্ট না হয় এবং আপনার ওয়েবসাইটের সাথে আপনার ব্যবসার বৃদ্ধিকে সমর্থন করার জন্য; এটা খুবই গুরুত্বপূর্ণ যে আপনি আপনার সাইটের পর্যায়ক্রমিক সাইট ক্লিনআপ করবেন এবং ওয়েবসাইটের সামঞ্জস্য, প্রাসঙ্গিকতা এবং ব্যবহারযোগ্যতা বজায় রাখবেন।

ইসিমটেসিল এই নিবন্ধে, আমরা আপনার ওয়েবসাইটকে আপনার ব্যবসায়িক লক্ষ্যের সাথে সঙ্গতিপূর্ণ রাখতে, গ্রাহকদের একটি ভাল অভিজ্ঞতা দিতে এবং SEO-বান্ধব হওয়ার জন্য কিছু পদক্ষেপ সংকলন করেছি।

আপনার এসইও ক্লিনআপ কৌশল কার্যকর করার জন্য 6টি ধাপ

SEO ক্লিনআপ শুরু করার আগে, আমরা আপনাকে সাধারণভাবে আপনার ওয়েবসাইট পর্যালোচনা করার পরামর্শ দিই। এটি একটি সার্চ ইঞ্জিনের চোখে আপনার ওয়েবসাইটটি কীভাবে প্রদর্শিত হবে তা মূল্যায়নে সহায়ক হবে। সুতরাং আপনি আরও ভালভাবে বুঝতে পারবেন কিভাবে সার্চ ইঞ্জিন আপনার সাইট আবিষ্কার, ক্রল এবং সূচী করে।

একটি বিস্তৃত যথাযথ অধ্যবসায় আপনাকে কী করা দরকার সে সম্পর্কে গাইড করবে। আপনি টেকনিক্যালি এসইও সমস্যা এবং ক্রলিং সমস্যা সনাক্ত করতে আপনার সাইটের অডিট করতে পারেন। এটি একটি ভাল সূচনা বিন্দু এবং একবার আপনি কোথায় শুরু করবেন তা জানলে, আপনি আপনার ওয়েবসাইট পরিষ্কার করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন৷

1. আপনার সাইটের কাঠামো পরিষ্কার করুন

আপনার সাইটের গঠন সার্চ ইঞ্জিন র‌্যাঙ্কিং এবং গ্রাহকরা আপনার সাইটের সাথে যেভাবে ইন্টারঅ্যাক্ট করে তাতে বড় পার্থক্য আনতে পারে।

প্রথম ক্ষেত্র যা আপনার দর্শকদের দৃষ্টি আকর্ষণ করে এবং তাদের প্রয়োজনে সাড়া দেবে সেটি হল সাইট মেনু। এটি খুবই গুরুত্বপূর্ণ যে আপনার সাইটের মেনুটি গ্রাহকের কাছে অ্যাক্সেসযোগ্য একটি জায়গায় রয়েছে এবং এটি সহজে নেভিগেশন অফার করে৷ অন্যথায়, গ্রাহক বা সম্ভাব্য গ্রাহকরা অবিলম্বে আপনার সাইটে উপস্থিত হতে পারে।

বিবেচনা করার আরেকটি বিষয় হল সাইটের বিষয়বস্তু। আপনার ব্যবসা বা ওয়েবসাইট কি বর্তমানে আপনার লক্ষ্যগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ? আপনার ওয়েবসাইটের বিষয়বস্তু কি আপনার বর্তমান পরিষেবাগুলি পূরণ করে? আপনার বিষয়বস্তুর ভাষা কি বোধগম্য? আপনি যখন এই প্রশ্নগুলোর সৎ উত্তর দেবেন, তখন আপনি উন্নতি করতে শুরু করবেন।

মার্কেটিং সবকিছুর মতো, সাইট স্ট্রাকচার ক্লিনআপ ডেটা চালিত হয়। আপনার ওয়েবসাইট সম্পর্কে বর্ণনামূলক তথ্য সংগ্রহ করতে আপনার কর্মক্ষমতা ডেটা পরীক্ষা করুন। দর্শকরা আপনার ওয়েবসাইট অ্যাক্সেস করার সময় পৃষ্ঠাগুলি কতটা ট্র্যাফিক পায় এবং সেই ট্র্যাফিক কোথা থেকে আসছে তা নিশ্চিত করুন৷ এইভাবে, আপনি আপনার সাইটের হোম পেজে আসা লোকদের ভ্রমণের পর্যায় বিশ্লেষণ করতে পারেন এবং তাদের দৃষ্টিকোণ থেকে আপনার সাইটের বিষয়বস্তু পরিষ্কার করতে পারেন।

এই অন্তর্দৃষ্টি এবং জ্ঞান দিয়ে সজ্জিত, আপনি আপনার সাইটের কাঠামোতে নতুন জীবন শ্বাস নিতে শুরু করতে পারেন। আপনার ওয়েব পৃষ্ঠা এবং বিষয়বস্তু শ্রেণীবদ্ধ করা এবং প্রাসঙ্গিকতা, গুরুত্ব এবং কর্মক্ষমতা অনুযায়ী এই বিভাগগুলিকে সংগঠিত করা আপনার সাইটের জন্য একটি নতুন সূচনা হবে।

2. খারাপ লিঙ্ক চিহ্নিত করুন এবং অপসারণ করুন

একটি খারাপ লিঙ্ক হল যেটি Google এর নিয়ম লঙ্ঘন করে৷ Google আপনার সাইটে খারাপ লিঙ্ক পছন্দ করে না। একটি খারাপ লিঙ্কের ফলে Google থেকে জরিমানা হতে পারে যা সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠাগুলিতে (SERPs) আপনার র‌্যাঙ্কিংকে প্রভাবিত করবে এবং সেইজন্য আপনার সম্পূর্ণ ওয়েবসাইটের কর্মক্ষমতা।

খারাপ লিঙ্কগুলি দূর করতে, প্রথমে সেই লিঙ্কগুলি হোস্ট করে এমন ওয়েবসাইটগুলি অনুসন্ধান করার চেষ্টা করুন৷ তারপরে আপনি সরাসরি লিঙ্কগুলি সরানোর অনুরোধ করতে পারেন। কিন্তু যদি এই পদ্ধতিটি কাজ না করে তবে এটি বিভিন্ন পদ্ধতি চেষ্টা করার সময়। এই মুহুর্তে আপনি আপনার সাইটের সাথে লিঙ্ক করা পৃষ্ঠা বা ডোমেনগুলির URLগুলি প্রত্যাখ্যান করতে পারেন৷

আপনি যখন লিঙ্কগুলি প্রত্যাখ্যান করেন, তখন আপনি মূলত অনুরোধ করছেন যে Google আপনার ওয়েবসাইট ডোমেনের সেই লিঙ্কগুলিকে উপেক্ষা করে। আপনার অনুরোধ সফল হলে, এই লিঙ্কগুলি Google দ্বারা গণনা করা হবে না৷

3. ভাঙা লিঙ্কগুলি সরান বা পুনর্নির্দেশ করুন৷

একটি ভাঙা লিঙ্ক আপনার ওয়েবসাইটের একটি লিঙ্ককে বোঝায় যা একটি অস্তিত্বহীন পৃষ্ঠার দিকে নিয়ে যায়। একটি 404 ত্রুটি বার্তা এই ফলাফলে ক্লিক করুন.

আপনি যদি একটি সাইট অডিট করে থাকেন, আপনি সম্ভবত আপনার সাইটে কিছু ভাঙা লিঙ্ক খুঁজে পেয়েছেন। আপনি Google সার্চ কনসোলে ক্রল ত্রুটি রিপোর্টে এই ভাঙা লিঙ্কগুলি খুঁজে পেতে পারেন৷

4. ইমেজ অপ্টিমাইজ করুন

একটি ওয়েবসাইটের ডিজাইন এবং ছবি এর বিষয়বস্তুর মতোই গুরুত্বপূর্ণ। কারণ আপনি যখন সাইটে প্রবেশ করেন, প্রথম যে জিনিসটি আপনার নজর কাড়ে তা হল সাইটের ডিজাইন এবং ভিজ্যুয়াল। যে ব্যবহারকারী এই অংশটি পছন্দ করেন তিনি আরও স্বাচ্ছন্দ্যে এবং আগ্রহের সাথে বিষয়বস্তুটি পড়তে পারেন। আপনার সাইটের এসইও বাড়ানোর জন্য ছবিগুলিও একটি দুর্দান্ত উপায়! ইমেজ এসইও অনেক বিভিন্ন অংশ এবং কৌশল অন্তর্ভুক্ত.

আপনার সাইটের লোডিং গতি বাড়ানোর জন্য, আপনাকে আপনার পৃষ্ঠাগুলিতে চিত্রগুলিকে সংকুচিত করতে হবে, যাতে পৃষ্ঠাগুলি অনেক দ্রুত লোড হয় এবং বাউন্স রেট কমে যায়৷

5. ডুপ্লিকেট মেটাডেটা মুছুন

সার্চ ইঞ্জিন ফলাফলে প্রদর্শিত প্রতিটি শিরোনাম ট্যাগ এবং মেটা বিবরণ অনন্য এবং অনন্য হতে হবে। আপনি আপনার ওয়েবসাইটে আরো পৃষ্ঠা যোগ করার সাথে সাথে, এর মেটাডেটা বহুগুণ হতে পারে এবং ডুপ্লিকেট কন্টেন্ট সমস্যা আপনি বাঁচতে পারেন। আপনার কাছে একই শিরোনাম ট্যাগ বা খুব অনুরূপ মেটা বিবরণ থাকতে পারে যা আপনার খেয়াল না করেই আপনার সাইটের গুণমানকে প্রভাবিত করে।

আপনার ওয়েবসাইটের এসইও পরিষ্কার করার সময়, ডুপ্লিকেট মেটাডেটা বাদ দেওয়া আপনার র‌্যাঙ্কিং বাড়াতে এবং Google-এর ভালো দিক পেতে সাহায্য করবে।

6- প্রতিটি ক্ষেত্র কাজ করছে কিনা তা পরীক্ষা করুন

আপনার ওয়েবসাইটের প্রতিটি এলাকা কার্যকরী এবং ব্যবহারকারীরা তাদের ক্লিক করা প্রতিটি এলাকা থেকে ফলাফল পেতে পারে তা একটি অনন্য ব্যবহারকারীর অভিজ্ঞতা নিশ্চিত করে।

আপনার ওয়েবসাইটের অংশগুলি কার্যকরভাবে কাজ না করলে দর্শকরা হতাশ হতে পারে। এই পরিস্থিতি Google দ্বারা ভালভাবে অনুভূত হয় না এবং আপনার র‌্যাঙ্কিং কমে যাবে।

এটি কাজ করে তা নিশ্চিত করতে প্রতিটি পৃষ্ঠা পর্যালোচনা করুন। যোগাযোগের ফর্ম, রেজিস্ট্রেশন, ই-কমার্স শপিং কার্ট, পেমেন্ট প্রসেসিং ইত্যাদির ইন্টিগ্রেশন। এর কার্যকারিতা পরীক্ষা করুন।

Ähnliche Beiträge

Schreibe einen Kommentar