একটি ওয়েবসাইটের মৌলিক অংশ কি কি? – রেজিস্ট্রার ব্লগ

8
একটি ওয়েবসাইটের মৌলিক অংশ কি কি?  – রেজিস্ট্রার ব্লগ

আমরা সবাই দিনের বেলা অনেক ওয়েবসাইট পরিদর্শন করি বা আমাদের নিজস্ব ওয়েবসাইট আছে, সাইটগুলি আমরা পরিচালনা করি। ওয়েবসাইটগুলি সম্পূর্ণ আলাদা অংশ নিয়ে গঠিত। সবচেয়ে গুরুত্বপূর্ণ পার্থক্য যা অন্যদের থেকে সবচেয়ে বেশি ক্লিক করা এবং উচ্চ-ডোমেন ওয়েবসাইটগুলিকে আলাদা করে তা হল যে সমস্ত অংশ একে অপরের সাথে সামঞ্জস্যপূর্ণভাবে একত্রিত হয়ে সম্পূর্ণ তৈরি করে।

ইসিমটেসিল এই নিবন্ধে হিসাবে ওয়েবসাইটের মৌলিক অংশআমরা পরীক্ষা করেছি।

শিরোনাম এবং মেনু

শিরোনামটি একটি অপরিহার্য অংশ যা ওয়েবসাইটের প্রতিটি অংশকে কভার করে, ওয়েবসাইটের এক ধরনের অবস্থান এবং উদ্দেশ্য প্রকাশ করে এবং একটি ওয়েবসাইটের শীর্ষে অবস্থিত। ওয়েবসাইট ভিজিটররা সাধারণত প্রথমবার ওয়েবসাইটে প্রবেশ করার সময় শিরোনামটি লক্ষ্য করে। এই কারণেই, হেডবোর্ডটি ভালভাবে সংগঠিত করা এবং এর নকশার প্রতিটি বিবরণ বিবেচনা করা খুবই গুরুত্বপূর্ণ।

ওয়েবসাইটের শিরোনাম বিভাগে সাধারণত ওয়েবসাইটের লোগো এবং মেনু অন্তর্ভুক্ত থাকে। অন্য কথায়, আমরা শিরোনাম এবং মেনু বিভাগটিকে আপনার সাইটের ছাদ হিসাবে সংজ্ঞায়িত করতে পারি। কারণ মেনু সেকশনের অংশগুলো ভিজিটরদের সাইট সম্পর্কে ধারণা দেবে এবং তাদের পছন্দের পেজে ক্লিক করতে সক্ষম করবে।

শিরোনামগুলি হল সেই ক্ষেত্র যেখানে আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ ওয়েব পৃষ্ঠাগুলি অবস্থিত, যা আপনার তৈরি করা ওয়েবসাইটের ধরণের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। উদাহরণস্বরূপ, যদি আপনার একটি অনলাইন স্টোর থাকে, তাহলে আপনি যে ধরনের পণ্য বিক্রি করেন তার উপর ভিত্তি করে আপনি আপনার শিরোনামকে শ্রেণীবদ্ধ করতে পারেন। অথবা পণ্যের চেয়ে বিষয়বস্তু মার্কেটিং আপনার যদি এমন একটি ওয়েবসাইট থাকে যা আপনি অফার করেন, আপনি সহজেই শিরোনাম বিভাগে এই ক্ষেত্রগুলি অন্তর্ভুক্ত করতে পারেন এবং আপনি আরও ক্লিক পেতে পারেন৷

শিরোনাম এবং মেনু বিভাগটি আপনার ওয়েবসাইটের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ যা প্রভাব ফেলবে। আপনি এই জায়গাটি যত ভালভাবে সাজান, আপনার অন্যান্য পৃষ্ঠাগুলিতে তত বেশি ভিজিট বাড়বে।

ছবি (ভিডিও – ভিজ্যুয়াল – স্লাইডার)

ওয়েবসাইটের মৌলিক যুক্তি কল্পনা করুন। আপনার মনে থাকতে পারে যে শিরোনাম বিভাগের নীচে একটি ভিজ্যুয়াল এলাকা রয়েছে যা আপনাকে সাইটের পরিষেবাগুলি সম্পর্কে ধারণা দেয়। কখনও কখনও স্লাইডার এবং কখনও কখনও ভিডিও আকারে চিত্র প্রবাহিত হতে পারে। এই বিভাগটি সাধারণত সাইটের শীর্ষে অবস্থিত এবং এর লক্ষ্য দর্শকদের উপর একটি ভাল ছাপ রেখে যাওয়া। এই ক্ষেত্রে, আমরা আপনাকে সর্বোত্তমভাবে প্রতিফলিত করে এমন ডিজাইনগুলি ব্যবহার করার পরামর্শ দিই। এছাড়াও, আপনি যখন কোনো প্রচারণা, কোনো ছাড় বা কোনো গুরুত্বপূর্ণ ঘোষণা সম্পর্কে কোনো গুরুত্বপূর্ণ ঘোষণা করতে যাচ্ছেন, আপনি স্লাইডার বিভাগে ছবি/ভিডিও যোগ করতে পারেন।

ওয়েবসাইট বিষয়বস্তু

যে ক্ষেত্রগুলিতে আপনার সাইটের সমস্ত কিছু পাঠ্য হিসাবে উপস্থাপন করা হয় সেগুলি আপনার সাইটের সামগ্রী তৈরি করে। সাইটের বিষয়বস্তুগুলিকে যতটা সম্ভব পরিষ্কার এবং পরিষ্কার উপায়ে লেখা, এমন একটি ভাষায় যা সবাই সহজেই বুঝতে পারে, এটি নিশ্চিত করে যে আপনার দর্শকরা আপনাকে সহজেই বুঝতে পারবে। ওয়েবসাইট বিষয়বস্তু এলাকা বিস্তৃত কভার. আপনার সাইট কি সম্পর্কে, আপনার পরিষেবা, পণ্য, ইত্যাদি এই এলাকায় শুধু কিছু.

যদিও বোতাম বা মেনুতে সংক্ষিপ্ত বিষয়বস্তু তুচ্ছ মনে হতে পারে, তবে তারা আসলে সাইটের ক্লিক-থ্রু রেট বাড়ায় এবং বহিষ্কারের হারসবচেয়ে গুরুত্বপূর্ণ এলাকা। „এখন কেন“ বা „বাজারের ব্যাগ“ বোতাম যেমন ওয়েবসাইট ভিজিটররা জানে কোথায় যেতে হবে যখন তারা ক্লিক করবে, নিশ্চিত করবে যে সাইটে কাঙ্খিত পরিষেবা যত তাড়াতাড়ি সম্ভব পৌঁছেছে।

আপনি যদি চান যে আপনার সাইটে সবকিছু পরিষ্কার এবং বোধগম্য হোক, আমরা সুপারিশ করি যে আপনি সাবধানে আপনার সামগ্রীর পরিকল্পনা করুন এবং ব্যবহারকারী-বান্ধব সামগ্রী তৈরি করুন৷

উপ তথ্য

নাম অনুসারে, এটি সাইটের নীচের অংশ। এই এলাকাটি বেশিরভাগ সাইটের অন্যান্য এলাকার লিঙ্ক দিয়ে তৈরি। এই এলাকাটি আপনার কাছে পৌঁছানো এবং আপনার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট পর্যালোচনা করার মতো সুবিধা প্রদান করে।

সাইডবার

একটি সাইডবার বা অনুভূমিক বার ওয়েবসাইটগুলিতে অন্য দিকে নেভিগেশন সক্ষম করতে ব্যবহৃত হয়। সাইডবারের সাহায্যে, দর্শকরা সহজেই আপনার ওয়েবসাইটে তাদের পছন্দের এলাকায় অ্যাক্সেস করতে পারে।

ব্লগ

ব্লগ হল একটি বিভাগ যা জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে এবং সাইটগুলিতে স্থান পাচ্ছে। আপনার পণ্য এবং পরিষেবাগুলি সম্পর্কে আরও জানানো, সেক্টর সম্পর্কে তথ্য প্রদান, আপনার আগ্রহের বর্তমান পরিস্থিতি সম্পর্কে আপনার মতামত প্রকাশ করার মতো উদ্দেশ্যে আপনি যে ব্লগ বিভাগটি ব্যবহার করতে পারেন সেটিও একটি ব্লগ বিভাগ। এসইও অধ্যয়ন এটাও উপকার করে।

ফর্ম

তথ্য সংগ্রহ এবং রেকর্ডিংয়ের উদ্দেশ্যে তৈরি করা ফর্মগুলির জন্য ধন্যবাদ, আপনি বিভিন্ন চ্যানেলের মাধ্যমে আপনার ওয়েবসাইটের দর্শকদের সাথে যোগাযোগ রাখতে পারেন এবং এই ডেটা দিয়ে অনেক কাজ করতে পারেন।

আপনি যে ফর্মটি ব্যবহার করতে চান তার উপর নির্ভর করে, আপনি সেগুলিকে আপনার সাইটের বিভিন্ন জায়গায় রাখার কথা বিবেচনা করতে পারেন৷ ফর্মগুলি সাধারণত হোম পেজের জন্য উপযুক্ত নয়, তবে আপনি প্রাসঙ্গিক পরিষেবা বা যোগাযোগ এলাকায় ফর্মগুলি ব্যবহার করতে পারেন৷

Ähnliche Beiträge

Schreibe einen Kommentar