ইমেজ এসইও কি? – রেজিস্ট্রার ব্লগ

0
ইমেজ এসইও কি?  – রেজিস্ট্রার ব্লগ

এসইও অনেক বিভিন্ন অংশ এবং কৌশল অন্তর্ভুক্ত. একটি ভালভাবে কার্যকরী এসইওর জন্য, সবকিছু সঠিকভাবে সংগঠিত করা প্রয়োজন। এই মুহুর্তে চিত্রগুলি অপ্টিমাইজ করা একটি প্রায়শই উপেক্ষিত দিক। একটি সাইটের ডিজাইনের পর্যায়ে, সঠিকভাবে অপ্টিমাইজ করা ছাড়াই ছবি যোগ করা যেতে পারে। উদাহরণ স্বরূপ, চমৎকার দেখায় এমন একটি ছবি সাইটে আপলোড করা হয় IMG712318.jpg এর মতো ফাইলের নাম দিয়ে, এবং এটি খুব বর্ণনামূলক ছবি ফাইলের নাম নয়। সুতরাং, সঠিক অপ্টিমাইজেশন এবং পরিকল্পনা ছাড়া, একটি মূল্যবান এসইও সম্পদ নষ্ট হতে পারে।

কেন ইমেজ এসইও গুরুত্বপূর্ণ?

গুগল ইমেজ সার্চ দিন দিন বাড়ছে। অন্য কথায়, ইন্টারনেট ব্যবহারকারীরাও সার্চ ইঞ্জিনের মাধ্যমে ছবি খুঁজছেন, এবং যখন আপনার শিল্পের সাথে সম্পর্কিত ভিজ্যুয়াল অনুসন্ধান করা হয়, তখন এটি আপনার সাইটের এসইও অধ্যয়নের জন্য আপনার কোম্পানির ছবিগুলিকে প্রথম স্থানে দেখানোর জন্য খুবই উপযোগী। আপনার সাইটের ছবি অপ্টিমাইজ করা আপনার সাইটের UX, লোড টাইম, এবং নিয়মিত SERPs এবং ছবি অনুসন্ধানে আপনার সাইটের র‌্যাঙ্কিং উন্নত করতে সাহায্য করবে।

ইমেজ এসইও অপরিহার্য, বিশেষ করে যদি আপনি একটি ই-কমার্স সাইট হন। কারণ আপনার কাছে শত শত ছবি থাকতে পারে এবং যদি সেই ছবি সঠিকভাবে অপ্টিমাইজ করা না হয়, তাহলে আপনি অনেক সম্ভাব্য ট্র্যাফিক এবং র‌্যাঙ্কিং মিস করবেন।

চিত্র অনুসন্ধানের আবির্ভাবের সাথে, চিত্র অপ্টিমাইজেশন অনুসন্ধানে আরও বড় ভূমিকা পালন করবে। উদাহরণস্বরূপ, ইন্টারনেট ব্যবহারকারীরা পণ্য কেনার জন্য ছবি ব্যবহার করতে পারবেন। Google, Yandex এবং Bing এটি প্রায়শই চিত্র অনুসন্ধানের জন্য ব্যবহার করে। এমনকি Google এর নিজস্ব Google Lens রয়েছে এবং এটি বেশ ভাল ইমেজ ফলাফল তালিকা তৈরি করে।

যদি আপনার ওয়েবসাইটের ছবিগুলি সঠিকভাবে পতাকাঙ্কিত এবং অপ্টিমাইজ করা না হয়, তাহলে আপনার সাইটের এসইও-এর এই দিকটিতে আপনার প্রচেষ্টাকে ফোকাস করার সময় এসেছে৷

ই-কমার্স ইমেজ অপ্টিমাইজেশান

আপনি যদি একটি ই-কমার্স ব্যবসা চালান, তাহলে আপনি জানেন যে এসইও খুবই গুরুত্বপূর্ণ এবং আপনার সাইটের প্রতিটি সামান্য পরিবর্তন বা পরিবর্তন আপনাকে প্রতিযোগিতায় এগিয়ে দেবে।

তার মধ্যে একটি হল ইমেজ অপটিমাইজেশন। একটি ওয়েবসাইটের অন্য যেকোনো অংশের তুলনায় চিত্রগুলি বেশি বাইটের জন্য দায়ী এবং এটি ই-কমার্স সাইটগুলির জন্য বিশেষভাবে সত্য৷ কারণ তারা শত শত না হাজার হাজার পণ্য এবং সেইজন্য পণ্য ইমেজ আছে ঝোঁক. এই সমস্ত পণ্যের চিত্রগুলি আপনার সাইটের কার্যক্ষমতার উপর বিশাল প্রভাব ফেলতে পারে, যা আপনার ধারণ হার এবং রূপান্তরকে প্রভাবিত করতে পারে।

অতএব, আপনার সাইটের ছবি অপ্টিমাইজ করা হল ওয়েবসাইট পারফরম্যান্স এবং SERP র‌্যাঙ্কিং উন্নত করার অন্যতম সেরা উপায়। বড় ই-কমার্স সাইটের ক্ষেত্রে এটি বিশেষভাবে সহায়ক।

আপনার সাইটের ইমেজ অপ্টিমাইজেশানে সাহায্য করতে:

  1. কাস্টমাইজড ইমেজ ফাইলের নাম তৈরি করুন

এখানেই আপনার এসইও ইমেজ ফাইলের নাম দিয়ে শুরু হয়। আপনার ইমেজ ফাইলের নাম তৈরি করার সময়, আপনার একটি বর্ণনামূলক ফাইলের নাম ব্যবহার করা উচিত যাতে ছবির জন্য সঠিক কীওয়ার্ড অন্তর্ভুক্ত থাকে। এর কারণ হল আপনার ছবির ফাইলের নামটি Google-কে বুঝতে সাহায্য করার জন্য ব্যবহার করা হবে ছবির বিষয় কী।

  • SEO বন্ধুত্বপূর্ণ ইমেজ Alt টেক্সট লিখুন

আপনার সাইটের ছবিগুলির জন্য Alt টেক্সট গুরুত্বপূর্ণ কারণ এটিই আপনি আরও ভাল চিত্র প্রসঙ্গ প্রদান করতে সাহায্য করতে ব্যবহার করতে পারেন, যা সার্চ ইঞ্জিনগুলিকে আপনার ছবিগুলিকে সঠিকভাবে সূচী করতে সহায়তা করে৷ আপনার ইমেজ কোনো সমস্যা হলে এবং লোড করতে ব্যর্থ হলে এটিও দেখাবে।

  • ছবির ফাইলের আকার

আপনার ইমেজ ফাইলের আকার আপনার সাইট ব্যবহারকারী এবং সার্চ ইঞ্জিনের জন্য একইভাবে কীভাবে লোড হবে তার একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনার সাইটে বড় (ফাইলের আকার) ছবি থাকলে আপনার সাইটটি খুব ধীরে ধীরে লোড হতে পারে। পৃষ্ঠার গতি একটি র‌্যাঙ্কিং ফ্যাক্টর হয়ে উঠলে, আপনার সাইট সেকেন্ডের মধ্যে লোড হয় তা নিশ্চিত করা আগের চেয়ে আরও বেশি গুরুত্বপূর্ণ।

  • সেরা ইমেজ ফাইল টাইপ চয়ন করুন

আপনি আপনার সাইটে ব্যবহার করতে পারেন এমন তিনটি সাধারণ প্রধান চিত্র ফাইলের ধরন হল JPEG, GIF এবং PNG। প্রতিটি তার সুবিধা এবং অসুবিধা আছে. JPEG সর্বোত্তম বিকল্প হতে থাকে কারণ এটি সংকুচিত বা পুনরায় আকার দেওয়ার সময় চিত্রের গুণমান সংরক্ষণের জন্য সেরা বিকল্প সরবরাহ করে।

PNG প্রায়ই লোগোর জন্য ব্যবহার করা হয় কারণ এটি আপনাকে একটি উচ্চ মানের রেজোলিউশনের সাথে একটি ছোট ছবি তৈরি করতে দেয়। আপনাকে সতর্কতা অবলম্বন করতে হবে কারণ একটি উচ্চ মানের চিত্রের ফলে ফাইলের আকার বড় হবে, যা আপনার পৃষ্ঠার কর্মক্ষমতা নিয়ে সমস্যা সৃষ্টি করবে।

GIF গুলি PNG ফাইলের অনুরূপ কারণ সেগুলি ছোট ছবি, এবং পণ্যের ফটো বা লেজার ছবির জন্য ব্যবহার করা উচিত নয়৷

JPEG হল সর্বোত্তম পছন্দের বিন্যাস কারণ এটি ছবির গুণমান না হারিয়ে ফাইলের আকার ছোট রাখে এবং সর্বজনীনভাবে সমর্থিত।

  • একটি ছবি সাইটম্যাপ তৈরি করুন

আপনার সাইটের সমস্ত পৃষ্ঠাগুলির জন্য একটি সাইটম্যাপের মতো, একটি চিত্র সাইটম্যাপ তৈরি করা বা আপনার বিদ্যমান সাইটম্যাপে আপনার চিত্রগুলি যোগ করা Google কে আপনার সাইটের চিত্রগুলি আবিষ্কার করতে এবং চিত্র অনুসন্ধানে আপনার চিত্রগুলি প্রদর্শিত হওয়ার সম্ভাবনা বাড়িয়ে তুলতে সহায়তা করবে৷

Ähnliche Beiträge

Schreibe einen Kommentar